আজ রবিবার ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
শ্যামল ঘোষ || উপজেলা প্রতিনিধি
  • প্রকাশিত সময় : মে, ১, ২০২৩, ১২:২৪ পূর্বাহ্ণ




গৌরীপুরে স্বজন উপদেষ্টা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দেশের শীর্ষ জাতীয় দৈনিক যুগান্তরের দেশসেরা পাঠক সংগঠন গৌরীপুর স্বজন সমাবেশের উপদেষ্টা ড. সামীউল আলম লিটন স্মরণে রোববার (৩০ এপ্রিল/২০২৩) গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশের উদ্যোগে শোকর‌্যালি, স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বজন সমাবেশের সভাপতি মো. এমদাদুল হক। সঞ্চালনা করেন সাহিত্য সম্পাদক আমিরুল মোমেনীন। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন গৌরীপুর পাবলিক কলেজের অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম মিন্টু, ডৌহাখলা ইউনিয়ন আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রমজান আলী মুক্তি, যুগান্তরের গৌরীপুর প্রতিনিধি মো. রইছ উদ্দিন, সাংবাদিক মোখলেছুর রহমান, গৌরীপুর রক্তদান ফাউন্ডেশনের সভাপতি আশিকুর রহমান রাজিব, সরকারি কলেজ স্বজন সমাবেশের সভাপতি আমিনুল ইসলাম খান তৈমুর, সাধারণ সম্পাদক মৌসুমী আক্তার রিনি, সাংগঠনিক সম্পাদক রমজানুর আহম্মেদ নাজিম, ক্রীড়া সম্পাদক জাহাঙ্গীর আলম জয়, কার্যকরী সদস্য ইমন আহাম্মেদ, স্কাউট তরিকুল ইসলাম প্রমুখ।
ড.লিটন ময়মনসিংহ-৩ গৌরীপুর আসনে সম্ভাব্য এমপি প্রার্থী হিসেবে তিনি মাঠে নেতাকর্মীদের উজ্জীবিত করাসহ দলীয় কর্মকাণ্ডে নিবিড়ভাবে কাজ করছিলেন। এছাড়াও তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সংক্রান্ত উপকমিটির সদস্য ছিলেন।
তিনি নাসিরাবাদ কলেজ ছাত্রলীগের মাধ্যমে বঙ্গবন্ধু’র আদর্শে ১৯৮৬ থেকে ৯০সন পর্যন্ত ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয়ে ছাত্রলীগে ১৯৯৩-৯৪সনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ১৯৯৬-৯৭সনে তিনি শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগের প্যানেলে ভিপি নির্বাচিত হন। ঢাকা মহানগর ছাত্রলীগের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ২০০১ থেকে ২০০৮সন পর্যন্ত বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সমাজকল্যাণ পদে কাজ করেন। যুবলীগ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬সনে বঙ্গবন্ধু পরিষদ গৌরীপুর উপজেলা শাখার আহবায়ক, ২০১৮সনে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দায়িত্ব পালন করেন।
তিনি বারুয়ামারী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি, মসজিদ কমিটি, ভাংনামারী ঈদগাঁ মাঠ কমিটি, পজিটিভ থিংক ফাউন্ডেশন, আমজাদীয়া মাদ্রাসা ও এতিমখানার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
ফাইটো ক্যামিকেল সোসাইটি অফ নর্থ আমেরিকা, ইন্টারন্যাশনাল শিশু ক্যান্সার ফোরাম, ব্রিটিশ কলাম্বিয়া, জাপান উড্ রিচার্স সোসাইটি, জাপান, আন্তর্জাতিক রিয়ার সুগার রিচার্স সোসাইটি, জাপান, কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশ, লায়ন্স ক্লাব অব ময়মনসিংহের আজীবন সদস্য ছিলেন।
তিনি রোটারী ইন্টারন্যাশনাল স্কলারশীপ জাপান, জাপান ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন স্কলারশীপ, কৃষি বিশ^বিদ্যালয় স্কলারশীপ অর্জন করেন। তিনি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়েও ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। তিনি শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয় থেকে বিএসসি, কাগওয়া বিশ^বিদ্যালয় জাপান থেকে এমএসসি ও পিএইচডি ডিগ্রী, পোস্ট ডক্টরেক্ট ডিগ্রী অর্জন করেন।
ড.লিটন ১৯৭১সনের ২৪ ফেব্রুয়ারি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়নের বারুয়ারীমারী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মরহুম আলহাজ¦ ডা. সোলায়মানের পুত্র।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১